এখন থেকে প্রতিটি চালের বস্তায় মিল গেটের দাম ও উৎপাদন তারিখ লেখতে হবে

 


এখন থেকে চালের বস্তায় চালের ধরন এবং মিল গেটের দাম উল্লেখ করতে হবে। এছাড়াও উত্পাদনের তারিখ এবং প্রস্তুতকারকের নাম উল্লেখ করতে হবে। 


এমনকি চাল উৎপাদনকারী প্রতিষ্ঠানের  জেলা ও উপজেলাও উল্লেখ করতে হবে সেইসাথে ওজন সম্পর্কেও তথ্য থাকবে। এমনটাই  নির্দেশ দিয়েছেন খাদ্য মন্ত্রণালয়, আসছে আগামী ১৪ ই এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানা গেছে। 


বুধবার খাদ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ ক্রয় বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। নির্দেশের অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের মুখ্য সচিব, সচিব, কৃষি বিভাগ, সচিব, অর্থ বিভাগ, সমস্ত বিভাগীয় কমিশনার, সমস্ত জেলা কমিশনার এবং সমস্ত জেলা কমিশনিং অফিসারদের কাছে উপলব্ধ রয়েছে এবং দেশের  সকল উপজেলা খাদ্য কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। 


খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন স্বাক্ষরিত এই সার্কুলারে বলা হয়েছে: সম্প্রতি দেশের বিভিন্ন ধান উৎপাদনকারী এলাকায় পরিদর্শন করে নিশ্চিত করা হয়েছে যে একই জাতের ধান বিভিন্ন নাম ও দামে বাজারে বিক্রি হয়।


চালের দাম অযৌক্তিক পর্যায়ে পৌঁছালে বা হঠাৎ বেড়ে গেলে মিলার, পাইকারি ও খুচরা বিক্রেতারা একে অপরকে দোষারোপ করে। নির্দেশনায় উল্লেখ করা হয়েছে যে ভোক্তারা ন্যায্য মূল্যে চাল এবং জাতের চাল ক্রয় করতে অসুবিধার সম্মুখীন হয় এবং অনেক ক্ষেত্রে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।


এই অবস্থা থেকে উত্তরণের জন্য, চালের নামে চাল বিক্রি নিশ্চিত করা, চালের বাজারমূল্য ন্যায্য ও যুক্তিসঙ্গত পর্যায়ে বজায় রাখা এবং সংশ্লিষ্ট কার্যক্রম মনিটরিংয়ের সুবিধার্থে নীতিমালায় বেশ কয়েকটি পয়েন্ট নির্ধারণ করা হয়েছে।

Post a Comment (0)
Previous Post Next Post