এখন থেকে ফেসবুকে এই সহজ ৪টি উপায়ে লাখ লাখ টাকা আয় করতে পারবেন | rajdot.com

 

এখন থেকে ফেসবুকে এই সহজ ৪টি উপায়ে লাখ লাখ টাকা আয় করতে পারবে

আমরা অনেকে জানি ফেসবুক থেকে টাকা আয় করা যায়, কিন্তু কিভাবে সহজ পদ্ধতি অবলম্বন করে ফেসবুক থেকে টাকা আয় করতে হয় এই বিষয়টি অনেকে জানেন না। তাই আজকে আমরা আজ আপনাদের সামনে এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো যাতে করে আপনারা খুব সহজে ফেসবুক থেকে টাকা আয় করতে পারেন। 


আধুনিক দুনিয়ায় মানুষ অনেকটা অনলাইন নির্ভর হয়ে যাচ্ছে, সেই সাথে আবার অনেকে অনলাইন থেকে বেশ মোটা অংকের টাকা আয় করতেছে। দিন যতোই যাচ্ছে অনলাইন থেকে ইনকামের পথে আরো সহজ হয়ে যাচ্ছে। যেমন ধরুন এক সময় আমরা ব্লগার ওয়েবসাইটে ব্লগ লেখালেখির মাধ্যমে আয় করতাম, আবার ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোডের মাধ্যমে ইনকাম করতাম কিন্তু এখন ফেসবুক থেকেও ভালো ইনকাম করা যায়। 


বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল প্লাটফর্ম গুলোর মধ্যে তালিকায় প্রথম স্থানে রয়েছে ফেসবুকের নাম। দিন দিন এই প্লাটফর্মটির জনপ্রিয়তা বেড়েই চলছে। আমরা কম বেশি সবাই ফেসবুক একাউন্ট ব্যবহার করি, তাও আবার নিজের টাকায় কেনা এমবি খরচ করে। আবার অনেকে ঘন্টার পর ঘন্টা ফেসবুকে সময় নষ্ট করতেছে। কিন্তু আমরা একটু ইচ্ছে করলেই এই ফেসবুক থেকে প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে পারি। বাস্তবে কিছু কথা সমাজে প্রচলিত আছে যেমন- আমার তো লেখাপড়া নাই, আমি তো কোন কাজ জানিনা, আমাকে দিয়ে এসব হবে না ইত্যাদি, এই ধরনের কথা গুলো হল শুধু মাত্র  অজুহাত। যারা অলস তারা সব সময় অজুহাত দেয়, আর যারা কর্মঠ তারা সব সময় কাজের পিছেন লেগে থাকে। 


বর্তমান আমাদের সমাজে লাখ লাখ তরুণ তরুণী, যুবক যুবতীরা চাকরির পিছনে ঘুরে ঘুরে সময় নষ্ট করছে। আবার অনেকে তো চাকরি নামক সোনার হরিণটাকে ধরতে না পেয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। ভাবতে অবাক লাগে এই আধুনিক দুনিয়ায় এখনো আমাদের সমাজের বেকার তরুণ তরুণী, যুবক যুবতীরা অনলাইন কাজে অনিহা প্রকাশ করে। যাই তো তাই বলে তো আমরা থেমে থাকবো না, আমাদের দায়িত্ব আপনাদেরকে জানানো, তাই জানিয়ে দিচ্ছি। আপনি মানবেন কি না সেটা আপনার বিষয়। যদি আপনি সত্যি সত্যি নিজেকে অনলাইন কাজে যুক্ত করতে চান তাও আবার সহজ কাজ করে, তাহলে পুরা পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। 


ফেসবুক থেকে ইনকামের জন্য কি কি জিনিসের প্রয়োজন হবে 

জেনে রাখা ভাল ফেসবুক থেকে টাকা আয় করতে হলে কিছু জিনিসের প্রয়োজন আছে, অনেকে হয়তো ভাবতেছেন প্রয়োজনীয় জিনিসগুলো কোথায় পাবেন কিভাবে পাবেন। চিন্তার কারণ নেই ফেসবুক থেকে টাকা ইনকামের জন্য যে জিনিস গুলোর প্রয়োজন সেগুলো আপনার হাতের কাছেই রয়েছে। এখন শুধু প্রয়োজন আপনার চেষ্টা। যে জিনিস গুলোর প্রয়োজন পড়বে সেগুলো হল- 

★ একটি স্মার্ট ফোন / ল্যাপটপ অথবা কম্পিউটার 

★ আপনার একটি ফেসবুক একাউন্ট বা আইডি থাকতে হবে কারণ আপনার আইডির অধিনে একটি ফেসবুক বিজনেস পেজ তৈরি করতে হবে। কিভাবে একটি বিজনেস পেজ তৈরি করবেন তার জন্য ইউটিউবে অসংখ্য ভিডিও রয়েছে যেগুলো দেখে দেখে আপনি সঠিক পদ্ধতিতে একটি পেজ তৈরি করতে পারবেন। 

★ ফেসবুক পেজে তৈরি হয়ে গেলে সেই পেজে টার্গেট ফলোয়ার থাকতে হবে। তবে ফলোয়ার নিয়ে চিন্তার কারণ নেই, আপনি পেইজে নিয়মিত কাজ করলে প্রচুর পরিমানে ফলোয়ার পেয়ে যাবেন। তবে অবশ্যই মনে রাখবেন কখনো ফেক ফলোয়ার কিনে পেজের ক্ষতি করবেন না। 

★ আপনাকে সবসময় ক্রিয়েটিভ মনোভাব হতে হবে। অন্যরা কিভাবে কাজ করতেছে সে বিষয়গুলো ভালোভাবে খেয়াল করতে হবে। 

★ এবার আসল বিষয় হল ভালো একটি ইন্টারনেট লাইন থাকতে হবে অথবা আপনি চাইলে যে কোন সিম কোম্পানীর এমবি ব্যবহার করতে পারেন। 


কোন কোন কাজ করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন 

বর্তমানে ফেসবুক থেকে বেশ কয়েকটি পদ্ধতিতে টাকা ইনকাম করা যায়। যে বিষয়গুলো নিয়ে আমরা নিচে বিস্তারিত আলোচনা করবো। এদের মধ্য থেকে আপনার যে কাজটি ভাল মনে হয় বা যে কাজটি আপনি সহজে করতেন পারবেন সেই কাজটি দিয়ে আপনি শুরু করতে পারেন। কাজ গুলো হল- 


১. ভিডিও তৈরি করে ইনকাম : এটি একটি একদম সহজ পদ্ধতি। আজকাল আট দশ বছরের বাচ্চারাও ভিডিও তৈরি করে ফেসবুক থেকে হাজার হাজার টাকা আয় করতেছে। শুনতে অবিশ্বাস্য মনে হলেও বাস্তবে এমন অসংখ্য প্রমাণ রয়েছে। মূলত বিষয়টি হল আপনি নিয়মিত ভাবে পেজে ভিডিও আপলোড দিবেন। এরপর যখন আপনি ফেসবুকের নিয়ম অনুযায়ী মনিটাইজেশন পেয়ে যাবেন তখন আপনার প্রতিটি ভিডিওতে বিজ্ঞাপন শো করবে। অর্থাৎ আপনার ইনকামটা আসবে বিজ্ঞাপন থেকে। এছাড়া দেশি বিদেশ অনেক কোম্পানি বা প্রতিষ্ঠান তাদের পন্যের বিজ্ঞাপনের জন্য সরাসরি আপনার সঙ্গে যোগাযোগ করবে। আপনি চাইলে সেগুলো থেকে বেশ মোটা অংকের টাকা আয় করতে পারবেন। ফেসবুকের ভিডিও গুলোর মধ্যে দুটি ক্যটাগরি রয়েছে যেমন- লং ভিডিও এবং রিল বা শর্ট ভিডিও। বর্তমানে অনেকে শুধু শর্ট ভিডিও বানিয়ে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করতেছে। 


তবে একটা বিষয় না বললেই নয়, আমরা যারা ফেসবুক বা ইউটিউব কনটেন্ট ক্রিয়েটররা আছি, প্রায় সময় আমাদেরকে কিছু প্রশ্নের সম্মুখীন হতে হয়। সেটা হল - ফেসবুক থেকে কি টাকা ইনকাম হয়? ফেসবুক থেকে মাসে কত টাকা ইনকাম হয়? এতে সংসার চলে? একবার ভাবুন তো এই সময়ে যখন আমরা যখন প্রতি মাসে লাখ লাখ টাকা আয় করতেছি এখনো তারা জানে না ফেসবুক থেকে কি পরিমাণ টাকা আয় করা যায়। তবে আমি নিশ্চিত করে বলতে পারি আপনি যদি আপনার প্রচেষ্টা চালিয়ে যান তাহলে আপনি ও প্রতি মাসে লাখ লাখ টাকা আয় করতে পারবেন শুধু ভিডিও তৈরি করে । 


তবে আপনি জানলে অবাক হবেন ফেসবুক টাকা ইনকামের জন্য আরো সহজ পদ্ধতি চালু করছে। আপনি অন্যের ভিডিও দেখে টাকা আয় করতে পারবেন। অর্থাৎ আপনি যদি চান নিজে কোন ভিডিও না বানিয়ে শুধু অন্যের রিল ভিডিও গুলো দেখে সেখান থেকে টাকা আয় করতে পারবেন। এ বিষয়ে যদি আপনি ইউটিউবে সার্চ দেন তাহলে অসংখ্য ভিডিও আপনার সামনে চলে আসবে। সেখান থেকে কিভাবে কাজ করবেন নিয়মটা দেখে নিতে পারেন। 


২. ফেসবুক মার্কেটপ্লেস থেকে ইনকাম : এটি একটি সম্পূর্ণ ফেসবুকের নিজস্ব মার্কেটপ্লেস। এই মার্কটেপ্লেসে প্রতিদন লাখ লাখ পণ্য কেনা বেচা হয়। যেহেতু ফেসবুক ব্যবহার খুবেই সহজ তাই দিন দিন ফেসবুকের মার্কেট প্লেসের জনপ্রিয়তা বেড়েছে চলছে। আপনি তাইলে সম্পূর্ণ ফ্রিতে আপনার পণ্য এখানে লিস্ট করে বিক্রি করতে পারবেন। ধরুন আপনার এলাকায় বলা শহরে হাতের কাছ যে কোন কিছু প্রয়োজনীয় পণ্য তৈরি হয়, আপনি চাইলে সেই সকল পণ্য নিজে ক্র‍য় করে সেগুলো আবার ফেসবুক মার্কেট প্লেসের মাধ্যমে বিক্রি করতে পারেন। আমাদের দেশের অনেকে এখন এই পেশাটা বেছে নিয়েছেন। এতে করে তারা প্রতি মাসে এখান থেকে হাজার হাজার টাকা আয় করে নিচ্ছেন। 


৩. পেজ বিক্রি করে ইনকাম: বর্তমান পুরো পৃথিবীর অধিকাংশ দেশগুলোতে ফেসবুক ব্যবহার রয়েছে। তার মানে আমরা সহজ করে পারি ফেসবুক সোশ্যাল প্লাটফর্ম গুলোর মধ্যে নাম্বার ওয়ানে রয়েছে। ঠিক একই ভাবে ফেসবুক পেজেরও বেশ ভালোই ডিমান্ড রয়েছে। ফেসবুকে এমন অনেক মানুষ আছেন যারা নিয়মিত পেজ বিক্রি করেন। এক একটি পেজ ১০ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়। তবে অবশ্যই মনে রাখবেন শুধু পেজ তৈরি করলে বিক্রি করতে পারবেন না কারণ সেই পেজে একটিভ ফলোয়ার থাকতে হবে। মূলত পেজের দাম নির্ভর করে ফলোয়ারের উপর,, যে পেজে যত বেশি একটিভ ফলোয়ার থাকবে সেই পেজের দাম ততো বেশি হবে। 


৪. ফেসবুক গ্রুপ বিক্রি করে ইনকাম- আপনার পছন্দ মত একটি পাবলিক গ্রুপ তৈরি করে সেখানে প্রচুর পরিমানে একটিভ মেম্বার থাকলে, আপনি সেই গ্রুপটি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। যেমন ধরুন আপনি একটি পাবলিক গ্রুপ তৈরি করলেন এরপর নিয়মিত ভাবে সেই গ্রুপের পোস্ট করতে লাগলেন, দেখবেন অল্প সময়ের মধ্যে আপনার ঐ গ্রুপটিতে অসংখ্য মেম্বার এড হয়েছে।আবার আপনি আপনার বন্ধু বান্ধবীদেরকে ইনভাইটের মাধ্যমে গ্রুপে জয়েন করাতে পারবেন, এতে করে অল্প দিনের মধ্যে আপনার তৈরি গ্রুপে হাজার হাজার সদস্য হবে। তখন চাইলে আপনি আপনার গ্রুপটি বিক্রি করে দিতে পারবেন  


ব্লগার : এমডি ফারুক মিয়া 


Post a Comment (0)
Previous Post Next Post