মাত্র ৫ হাজার টাকায় হেলিকপ্টার ভ্রমণ - জেনে নিন কিভাবে হেলিকপ্টার ভাড়া করবেন

 

মাত্র ৫ হাজার টাকায় হেলিকপ্টার ভ্রমণ

এমডি. ফারুক মিয়া 

শুনতে অনেকটা অবিশ্বাস্য মনে হলে বাস্তবে হেলিকপ্টার ভ্রমণ পিপাসুদের চাহিদা মেটাতে সাম্প্রতিক সময়ে '' বার্ডস আই ফেনী হেলিকপ্টার এন্ড এ্যায়ার সার্ভিস " নামের একটি প্রতিষ্ঠান মাত্র ৫ হাজার টাকায় হেলিকপ্টার ভ্রমণের সুযোগ করে দিয়েছেন। 


বিভিন্ন তথ্য সূত্রে জানা যায় - প্রতিষ্ঠানটি গত ৬ জুলাই ফেনীর ছাগলনাইয়ার উত্তর হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই হেলিকপ্টার সেবার আনুষ্ঠানিক উদ্বোধন সম্পূর্ণ হয়। উক্ত অনুষ্ঠানটি শুভ উদ্বোধন করেন ছাগলনাইয়া উপজেলার চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল। তিনি বলেন " বার্ডস আই ফেনী হেলিকপ্টার এন্ড এ্যায়ার সার্ভিসের এমন পদক্ষেপ সত্যি অসাধারণ, এতে করে সাধারণ মানুষও এখন হেলিকপ্টারে উঠার সুযোগ পাবে। 


উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল আরো বলেন - মানুষের কাছে হেলিকপ্টার ভ্রমণ এক সময় স্বপ্নের মত ছিল, কিন্তু এখন থেকে সাধারণ মানুষের সেই স্বপ্ন বাস্তবে পূরণ করতে পারবেন, তাছাড়া প্রতিষ্ঠানটির হেলিকপ্টার ভাড়া সাধারণ মানুষের নাগালের মধ্যে রয়েছে। শুধু ভ্রমণের জন্যই এই সেবা নয় বরং আপনি চাইলে জরুরী কাজে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন। 


তিনি আরও বলেন যেহেতু ছাগলনাইয়া উপজেলায় এই প্রথম হেলিকপ্টার সেবা চালু করেছেন " বার্ডস আই ফেনী হেলিকপ্টার এন্ড এ্যায়ার সার্ভিস তাই " ছাগলনাইয়া  জয় রাইড " বিশেষ ছাড় দিয়েছেন " যাতে করে ছাগলনাইয়া বাসী মাত্র ৫ হাজার টাকায় হেলিকপ্টারে উঠে পুরো ছাগলনাইয়ার সৌন্দর্য উপভোগ করতে পারেন। 


হেলিকপ্টার এন্ড এ্যায়ার সার্ভিসের এই প্রতিষ্ঠানটি জানায়, এখন থেকে পুরো বাংলাদেশ হেলিকপ্টার ভাড়া দেয়া হবে। সেই সাথে জরুরী সেবার জন্য ব্যবস্হা রয়েছে। যেমন- জরুরী রুগি বহন, কর্পোরেট কোম্পানিগুলোর বানিজ্যিক সফর ও মিডিয়া প্রতিষ্ঠান গুলো জরুরী সংবাদ সংগ্রহের কাজে আমাদের হেলিকপ্টার সেবা গ্রহণ করতে পারবেন। 


"বার্ডস আই ফেনী হেলিকপ্টার এন্ড এ্যায়ার " সার্ভিসের জেলা ম্যানেজার নুরুজ্জামান সুমন বিভিন্ন গণমাধ্যম গুলোকে জানান- বাংলাদেশে এই প্রথম আমরাই এমন কম মূল্যে হেলিকপ্টার সেবার আয়োজন করেছি, এক সময় সাধারণ মানুষের কাছে হেলিকপ্টারে ভ্রমণ স্বপ্ন মাত্র ছিল কিন্তু এখন বাস্তবে সাধারণ মানুষ সেই স্বপ্নকে পূরণ করতে পারবেন। তাও আবার মাত্র ৫ হাজার টাকায় ফেনীবাসি ছাগলনাইয়া উপজেলা ঘুরে ঘুরে সৌন্দর্য উপভোগ করতে পারবেন। 


গত ৬ জুলাইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে লাখো মানুষের উপচে পড়া ভিড় ছিল। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যানের সহধর্মিণী সালমা আক্তার চৌধুরী নিতু, পাঠান নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাজাহান মিনু, আওয়ামী লীগ নেতা আবুল কালাম সহ আরো অন্য অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ। 


স্বল্প মূল্য এমন হেলিকপ্টার সেবা পেয়ে ছাগলনাইয়া সহ ফেনী বাসি খুবেই আনন্দিত। ছাগলনাইয়া বাসি উপস্থিত  মিডিয়া গুলোকে জানান, হেলিকপ্টারের এই সেবা যেন সব সময় থাকে, তাহলে আমাদের জন্য অনেক উপকার হবে। 

আরো পড়ুন.....


জেনে নিন কিভাবে হেলিকপ্টার ভাড়া করবেন-


আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা জানেন না কিভাবে হেলিকপ্টার ভাড়া করতে হয়, তাই এ বিষয়ে আমরা আপানাদেরকে কিছু বাস্তব অভিজ্ঞতা দেয়ার চেষ্টা করবো। আমরা জানি সময়ের সাথে সাথে আমাদের জীবন ধারা বেশ পরিবর্তন হয়েছে। এখনকার সময়ে অধিকাংশ মানুষ সময়ের মূল্য দিতে শিখেছেন। কোথাও যাওয়ার জন্য মানুষ এখন আর ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে না, কিভাবে দ্রুত সময়ে গন্তব্যস্হলে যাওয়া যায় এমন চিন্তা ভাবনা সবার। সেই দিক থেকে বিবেচনা করলে এয়ার অথবা হেলিকপ্টার একমাত্র উপায়। 


বাংলাদেশে বেশ কয়েকটি হেলিকপ্টার সার্ভিস প্রতিষ্ঠান রয়েছে। এই প্রতিষ্ঠান গুলো তাদের হেলিকপ্টার গুলো প্রতি ঘন্টা চুক্তিতে ভাড়া দিয়ে থাকেন। তবে অবশ্যই মনে রাখতে হবে, প্রতিটি আলাদা আলাদা কোম্পানীর হেলিকপ্টার ভাড়া একেক রকম হয়ে থাকে। আর সেটা নির্ভর করে হেলিকপ্টার কোম্পনীগুলোর সেবা মানের উপর। 

তবে ভাড়ায় চালিত এসব হেলিকপ্টারে তিন জন থেকে সাত জন্য পর্যন্ত ধারণ ক্ষমতা  রয়েছে। 


এখন আপনি যদি নিজের ব্যাক্তিগত বা অফিসের কাজের জন্য হেলিকপ্টার ভাড়া নিতে চান তাহলে নিচে উল্লেখ করা কোম্পানি গুলোর সঙ্গে যোগাযোগ করতে পারেন- 


সাউথ এশিয়ান এয়ারলাইনসঃ এটি একটি বাংলাদেশের স্বনামধন্য হেলিকপ্টার সেবা প্রতিষ্ঠান। আপনি যদি আপনার অফিসের কাজের জন্য অথবা ব্যাক্তিগত কাজের এই প্রতিষ্ঠান থেকে হেলিকপ্টার ভাড়া নিতে চান তাহলে আপনাকে প্রতি ঘন্টার জন্য গুনতে হবে বাংলাদেশি টাকায় প্রায় ৫৫ হাজার টাকা, এছাড়াও হেলিকপ্টার অবতরণের পর থেকে যতক্ষণ ভূমিতে অপেক্ষামান থাকবে তার জন্য আলাদা ৬ হাজার টাকা দিতে তবে প্রতি ঘন্টায়। এছাড়াও প্রতি ফ্লাইটে ইনস্যুরেন্স বাবদ আরো দুই হাজার টাকা গুনতে হবে। 


আপনি যদি সাউথ এশিয়ান এয়ারলাইনস থেকে হেলিকপ্টার ভাড়া নিতে চান তাহলে তাদের ঠিকানা অথবা অনলাইনে যোগাযোগ করতে পারেন- 

সাউথ এশিয়ান এয়ারলাইনস লিমিটেডঃ  টাওয়ার হেমলেট, ১৬ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা। অফিস ফোন নাম্বার : ০২-৯৮৮০৪৯৬ অথবা তাদের অফিসিয়াল ওয়েবসাইট : http : ww w. Southasian . com 


স্কয়ার এয়ার লিমিটেডঃ বর্তমান সময়ে বাংলাদেশে বহুল আলোচিত ও জনপ্রিয় এয়ার সার্ভিসের নাম "স্কয়ার এয়ার লিমিটেড" এই প্রতিষ্ঠানটির যাত্রী সেবার মান খুবই উন্নত। কেউ যদি এই প্রতিষ্ঠান থেকে ৬ জন যাত্রী ধারণ ক্ষমতা সম্পূর্ণ " বেল-৪০৭" উড়োজাহাজটি ভাড়া নেন তাহলে তাকে অবশ্যই বাংলাদেশি টাকায় ১ লাখ ১৫ হাজার টাকা গুনতে হবে। এছাড়াও তাদের আরেকটি উড়োজাহাজ ৪ জন যাত্রী ধারণ ক্ষমতা " রবিনসন আর-৬৬ " ভাড়া নেন এজন্য বাংলাদেশি ৫৫ হাজার টাকা লাগবে। ভূমিতে অবতরণের পর অপেক্ষামান চার্জ প্রতি ঘন্টায় ছয় হাজার টাকা, সেই সাথে প্রতি ফ্লাইটে ইনস্যুরেন্স চার্জ বাবদ ২ হাজার টাকা দিতে হবে। 

হেলিকপ্টার ভাড়ার জন্য কোম্পানীর সঙ্গে যোগাযোগ করার ঠিকানা-

" স্কয়ার এয়ার লিমিটেড " স্কয়ার সেন্টার, ৪৮ মহাখালী বানিজ্যিক এলাকা, ঢাকা । অফিস ফোন নাম্বার : ০১৭১৩-১৮৫৩৫২, অফিস ওয়েবসাইট: http : ww w. squareair . com . bd 


বাংলা ইন্টারন্যাশনাল এয়ারলাইনস লিমিটেডঃ দেশের আরেকটি উড়োজাহাজ বা এ্যায়ার সার্ভিসের নাম হল বাংলা ইন্টারন্যাশনাল এয়ারলাইনস লিমিটেড। এই প্রতিষ্ঠানের বেল-৪০৭ মডেলের হেলিকপ্টার ভাড়া নিতে হলে প্রতি ঘন্টায় ১ লাখ টাকা দিতে হবে, সেই সাথে সব ভাড়ার সঙ্গে আরো ১৫% ভ্যাট প্রযোজ্য। আপনি যদি বাংলা ইন্টারন্যাশনাল এয়ারলাইনস লিমিটেড থেকে হেলিকপ্টার ভাড়া নিতে আগ্রহ প্রকাশ করেন তাহলে তাদের অফিসিয়াল ঠিকানায় যোগাযোগ করতে পারেন। 

অফিসের ঠিকানাঃ বাংলা ইন্টারন্যাশনাল এয়ারলাইনস লিমিটেড, ৬৮/১ গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা, বাংলাদেশ। অফিসের ফোন নাম্বার : ৯৮৮৫৭৭১-২, এছাড়াও তাদের অফিসিয়াল ওয়েবসাইট যোগাযোগ করতে পারেন 

ওয়েবসাইট: http :www w. Bangla - international - airlines - ltd. 


সিকদার গ্রুপঃ বাংলাদেশের বর্তমান সময়ের খুবেই জনপ্রিয় এয়ার সার্ভিসের নাম হল সিকদার গ্রুপ। প্রতিষ্ঠানটি দীর্ঘ দিন যাবত সততা ও বিশ্বস্ততার সঙ্গে তাদের হেলিকপ্টার সেবা দিয়ে যাচ্ছেন, এক কথায় তাদের এয়ার সার্ভিস সিস্টেম মনোমুগ্ধকর। আপনি চাইলে তাদের কাছ থেকে ঘন্টা চুক্তিতে হেলিকপ্টার নিতে পারেন। প্রতিষ্ঠানটির মোট ৩ টি হেলিকপ্টার রয়েছে। তাদের হেলিকপ্টার গুলোর মডেল হল আর-৬৬, আর-৪৪ এবং বেল-৪০৪, আপনি চাইলে এগুলোর মধ্যে থেকে যেকোন একটি ভাড়া নিতে পারেন। তবে অবশ্যই মনে রাখতে হবে তাদের ৭ সিটের হেলিকপ্টার ভাড়া প্রতি ঘন্টায় ১ লাখ ১৫ হাজার টাকা এবং সিট যাত্রী ধারণ ক্ষমতা হেলিকপ্টারের প্রতি ঘন্টা ভাড়া ৭২ হাজার টাকা। অন্যান্য কোম্পানিগুলোর মতোই এখানে মোট ভাড়ার সঙ্গে আরো ১৫ ভ্যাট চার্জ যুক্ত হবে। 

সিকদার গ্রুপের অফিসের ঠিকানা নিচে দেওয়া হল: সিকদার গ্রুপ, রাজ ভবন, ২য় তলা, ২৯ দিলকুশা বানিজ্যিক এলাকা, ঢাকা, বাংলাদেশ। তাদের অফিসের যোগাযোগ ফোন নম্বর : ৯৫৫০২৭১, এছাড়াও তাদের ওয়েবসাইট ভিজিট করে বিস্তারিত জানতে পারেন, ওয়েবসাইট : 

http : ww w . rnraviation . com 


ইমপ্রেস অ্যাভিয়েশন লিমিটেডঃ দীর্ঘ দিন দেশের বিভিন্ন অঞ্চলে এই প্রতিষ্ঠানটি তাদের হেলিকপ্টার সেবা দিয়ে যাচ্ছে। নিঃসন্দেহে একটি আস্হাশীল প্রতিষ্ঠানের নাম হল ইমপ্রেস অ্যাভিয়েশন লিমিটেড। এই কোম্পানির কাছে আছে ৬ আসন বিশিষ্ট ইসি ১৩০-বি-৪ হেলিকপ্টার। সবচেয়ে মজার ব্যাপার হলো আপনি চাইলে এখান থেকে মাত্র এক ঘন্টার জন্য হেলিকপ্টার ভাড়া নিতে পারেন। এর জন্য আপনাকে প্রতি ঘন্টায় দিতে হবে এক লাখ টাকা এছাড়া আপনার কাজে ব্যবহৃত হেলিকপ্টারটি ভূমিতে অবতরণ পর থেকে প্রতি ঘন্টায় আরো ৫ হাজার টাকা দিতে হবে। সেই সাথে আপনার মোট ভাড়ার সঙ্গে আরো ১৫% ভ্যাট চার্জ যুক্ত হবে। 

অফিসের ঠিকানাঃ ইমপ্রেস অ্যাভিয়েশন লিমিটেড, ৪০-শহীদ তাজউদ্দীন স্বরণী, ঢাকা, বাংলাদেশ। মোবাইল : ০১৭২৯-২৫৪৯৯৬ 

অফিসিয়াল ওয়েবসাইট: http : ww w. impressaviation . com

 

উপরের উল্লেখিত কোম্পানিগুলো ছাড়াও আরো বেশ কয়েকটি এয়ার সার্ভিস প্রতিষ্ঠান আছে, আপনি চাইলে সেই সকল কোম্পানির হেলিকপ্টার ভাড়া নিতে পারেন ব্যাক্তিগত কিংবা অফিসিয়াল কাজের জন্য। তাদের মধ্যে অন্যতম হল পিএইচপি গ্রুপ, মেঘনা গ্রুপ, এমএস বাংলাদেশ, আরিয়ান গ্রুপ, বিআরবি ক্যাবল ইত্যাদি। 


তথ্য সূত্র: অনলাইন 


Post a Comment (0)
Previous Post Next Post